আজব হলেও গুজব নয়

আজব হলেও গুজব নয়

নারীদের বলা পুরুষের ৭টি মিথ্যে
‘তোমাকে অসাধারণ লাগছে!’ আপনার বয়ফ্রেন্ডের এ কথা কি বিশ্বাস হয়? সে কি বিশ্বাসযোগ্য কথা বলছে? মনোবিজ্ঞানীরা এ তত্ত্ব উদ্ঘাটন করেছেন। সম্পর্কের ক্ষেত্রে বিশ্বাস অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আর বিশ্বাস অর্জন করার জন্যই আপনার প্রিয় মিথ্যে গুলো প্রিয় মুখ থেকে শুনতে হয়। বেশির ভাগ মানুষ মনে করে জটিলতা এড়াতে এবং সম্পর্ক দৃঢ় করতে কিছু কিছু মিথ্যে না বললেই নয়।
নারী ও পুরুষের মিথ্যে বলার মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে। ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ার মনোবিজ্ঞানী বেলা এম ডি পাউলো এক গবেষণায় দেখিয়েছেন যে, নারীরা মিথ্যে বলার সময় লক্ষ্য রাখে সঙ্গীকে তুষ্ট করার দিকে। যেমন, পাঠক আপনি হয়ত খাবার মুখে দিয়ে বিস্বাদে মহাবিরক্ত হয়ে গেছেন। কিন্তু আপ্যায়নকারীকে বলছেন ‘রান্নাটা অসাসাধারণ হয়েছে!’
আর পুরুষরা মিথ্যে বলেন নিজেদের উন্নতির জন্য অথবা কোন কিছু গোপন করার জন্য। মনোবিজ্ঞানী মাইকেল লুইস তার ‘লাইং এন্ড ডিসেপশন’ গ্রন্থে বলেন, পুরুষরা নারীদের চেয়ে বড় থাকার আকাক্সক্ষা থেকে মিথ্যে বলে। কিন্তু প্রতিনিয়ত মিথ্যের চর্চা করা, সেটা যত ক্ষুদ্র বিষয়েই হোক না কেন তা বিয়ে-বিচ্ছেদ পর্যন্ত গড়াতে পারে। নারীর তাই জানা প্রয়োজন নিজের অজান্তে তার প্রিয় পুরুষের মুখ থেকে কোন মিথ্যেগুলো সবসময় শোনে।
এবারে আসুন, জেনে নেয়া যাক সে ৭টি মিথ্যে :
১. আমি! ক্লাসের সবচেয়ে ভাল ছাত্র ছিলাম।
২. অবশ্যই! আমি তোমার বন্ধুদের খুব পছন্দ করি।
৩. প্রিয়, তুমিই সবচেয়ে ভাল!
৪. না, আমি তোমাকে ফোন করতে পারব না। কোথায় কি অবস্থায় থাকব তা আমি নিজেও জানি না।
৫. না, পোশাকটা অত বেশি টাইট না। এটাতে দেখতে তোমাকে দারুণ লাগছে।
৬. প্রতিষ্ঠান কর্মী ছাঁটাই করছে। কিচ্ছুটি ভেব না, আমাকে ওরা ছাঁটাই করবে না।
৭. অবশ্যই! আমি তোমার জন্য সব করতে পারি গো !

বাঁশের সাইকেল
বাঁশ সাধারণত তার স্থায়িত্ব এবং নির্মাণ কাজে ব্যবহারের জন্য প্রসিদ্ধ? তবে বাঁশের এক ভিন্ন ব্যবহারও দেখা যাচ্ছে আজকাল? বার্লিন নির্ভর একটি প্রতিষ্ঠান প্রাকৃতিক এই উপাদান ব্যবহার করেই এবার তৈরি করছে সাইকেল?
ড্যান ফোগেল-এসেক্স বলেন, বাঁশ কেন সাইকেলের ফ্রেম তৈরির জন্য বিশেষভাবে উপযুক্ত? ড্যান বলছিলেন, ‘বাঁশ এক চমৎকার উপাদান? সব দিক বিবেচনায় এনেই বলা যায়, এটি স্টিল ফ্রেমের মতোই? এটা দীর্ঘস্থায়ী এবং তুলনামূলকভাবে হালকা?’
ড্যান ফোগেল-এসেক্স একজন ডিজাইনার এবং বার্লিন নির্ভর ওজন সাইকেল কোম্পানির অংশীদার? এই প্রতিষ্ঠানটি বাঁশ দিয়ে সাইকেল তৈরির উপর প্রশিক্ষণ দিয়ে থাকে? একটি পুরনো রেল স্টেশনের খোলা জায়গায় রয়েছে তাদের ওয়ার্কশপ? সেখানে মাপমতো বাঁশ কাটা থেকে শুরু করে তাতে রং লাগানো কিংবা একটির সঙ্গে আরেকটি জোড়া লাগানোর সব উপাদানই রয়েছে? মজার বিষয় হচ্ছে, ওয়ার্কশপে সাইকেল তৈরির উপাদান যেমন বাঁশের, তেমনি যেসব উপকরণ ব্যবহার করে বাঁশকে সাইকেল তৈরির উপযোগী করা হয়, সেগুলোও বাঁশেরই তৈরি?বাঁশ দিয়ে সাইকেল তৈরির এই মিশনে ড্যানের সঙ্গী স্টেফান ব্রুনিং? তাঁদের নতুন সাইকেলটি তৈরি হওয়ার পর ভেঙে যেতে বেশি সময় লাগেনি? তখন অবশ্য তাঁদের সামনে কোনো ধরনের নকশা ছিল না, ছিল না কোন অভিজ্ঞতা? বর্তমানে এই জুটি বাঁশ ব্যবহার করে সব ধরনের সাইকেলই তৈরি করতে পারেন? হোক তা মাউন্টেন বা রেসিং বাইক। এই জুটির জন্য এসব তৈরি কোন ব্যাপারই নয় আজকাল?বাঁশ থেকে একটি সাইকেল তৈরি করতে সময় লাগে ত্রিশ থেকে চল্লিশ ঘণ্টার মতো? কিন্তু অনেকের মনেই যে প্রশ্নটি জাগে, তা হচ্ছে এই সাইকেল যদি ভেঙে যায়, তাহলে কি হবে? এটা কি অন্যান্য সাইকেলের মতো সহজেই সারানো যাবে? ড্যানের কথায়, টিউব ভেঙে গেলেও সাইকেল চালানো সম্ভব? আর সারানোর কাজটাও সহজ? অনেক ক্ষেত্রে সাধারণ গ্লুু ব্যবহার করেই কাজটি করা যায়?বাঁশের তৈরি এই সাইকেলের চাহিদা ক্রমশ বাড়ছে? মার্কিন যুক্তরাষ্ট্র, ঘানা, জাম্বিয়া এবং সিংগাপুরে কিছু ছোট ছোট প্রতিষ্ঠানও গড়ে উঠেছে, যারা সাইকেলের জন্য বাঁশের ফ্রেম তৈরি করছে? তবে এসেক্সের মতে, বাঁশের সাইকেল হাতে তৈরি করতে হবে? বড় শিল্পের মতো ঢালাওভাবে সাইকেল উৎপাদনের ক্ষেত্রে বাঁশ ঠিক মানানসই উপকরণ নয়?

কাঠের গাড়ি
এবার গাড়ির জগতে এলো নতুন এক চমক। তবে এটি নামী দামী কোন ব্র্যান্ডের গাড়ি নয়। এই চমক দিয়েছেন হাংগেরির এক কারিগর। তিনি নিজেই বানিয়েছেন এক অদ্ভুত গাড়ি। গাড়িটি তৈরি কাঠ দিয়ে। কোন লোহালক্কড় ছাড়াই এই গাড়ি তৈরি করা হয়েছে। গাড়িতে ফুয়েল ট্যাংক হিসেবে আছে একটি পুরনো বিয়ার বোতল। সাসপেনশন আর গিয়ার বক্সটাও কাঠের তৈরি। তবে চালানোর জন্য ইঞ্জিন রাখতেই হলো। আর তা নেয়া হয়েছে ফিয়াট ১২৫ মডেলের পুরনো একটা গাড়ি থেকে। গত বছরের বড় দিনে শুরু করেছিলেন গাড়ি তৈরির কাজ। শেষ করতে লেগেছে টানা ৪ মাস।
কাঠের গাড়ির নির্মাতা ইসভান পুসকাস জানালেন, আমি কাঠ নিয়ে পড়ে থাকতে ভালবাসি। আর পাশাপাশি মানুষকে অবাক করেও দিতে চাই। গাড়িটি আপাতত গ্রামের রাস্তায় চালানোর অনুমতি পেয়েছেন পুসকাস। উল্লেখ্য, এর আগে কাঠ দিয়ে বাইসাইকেল আর মোটরসাইকেল বানিয়েছিলেন হাংগেরির ইসভান পুসকাস।
Share this post :

Post a Comment

Blog Archive

 
Support : Creating Website | N Hassan | Winter Hassan
Copyright © 2013. BD World 21 - All Rights Reserved
Template Created by Creating Website Published by Online World