চুল পড়ে ধূমপানে

ধূমপানে চুল পড়ে
           মানুষের দেহে সিগারেটের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সবারই জানা। হার্ট অ্যাটাক, স্ট্রোক, ক্যানসারের মতো ভয়াবহ সব রোগের উৎপত্তি এই সিগারেট থেকেই। কিন্তু আপনি কি জানেন, অতিমাত্রায় ধুমপানের ফলে হারাতে পারেন আপনার প্রিয় চুলগুলো?
সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, সিগারেট খেলে শুধু ক্যানসারের মতো জটিল রোগগুলোই হয় না, সেই সঙ্গে পুরুষদের চুলও পড়ে যায়। যা স্বাভাবিকের তুলনায় অনেক বেশি।  
তাইওয়ানে চল্লিশোর্ধ ৭০০ লোকের ওপর পরিচালিত এই গবেষণায় দেখা গেছে, একজন লোক যত বেশি ধূমপান করে, তার টাক ততই বাড়তে থাকে।
তাইপের ‘ফার ইস্টার্ন মেমোরিয়াল হসপিটাল’ পরিচালিত গবেষণায় ওই লোকদের বয়স, তাদের চুলপড়া শুরু হওয়ার সময়কাল, পরিবারের কারো টাক আছে কিনা, তাদের ধূমপানের ইতিহাস ইত্যাদি বিভিন্ন বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। তাদের উচ্চতা ও ওজন মাপা হয় এবং রক্ত পরীক্ষা করা হয়।
সাধারণত বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চুলপড়ার ঝুঁকিও বাড়তে থাকে। তবে গবেষণায় দেখা যায়, যারা কখনো ধূমপান করেননি তাদের তুলনায় যারা প্রতিদিন ২০টির মতো সিগারেট খান তাদের বয়স্ক লোকদের মতো চুল পড়ে যাওয়ার ঝুঁকি বেড়ে যায়।
এমনকি ধূমপান ছেড়ে দেয়ার পরেও চুল পড়ার ঝুঁকি থেকেই যায়। কারণ হিসেবে গবেষকরা বলেন, “চুলের বৃদ্ধি, নতুন চুল গজানো ইত্যাদি চুল থলিকার মাধ্যমে হয়ে থাকে। ফলে ধূমপানের কারণে ধূমপায়ীদের চুল থলিকার জেনেটিক কাঠামো বিপর্যস্ত হয়ে পড়ে এবং রক্তসংবহন ও হরমোনের জন্য প্রয়োজনীয় কোষ নষ্ট হয়ে যায়। যার ফলাফল নতুন চুল গজানো বন্ধ হওয়া এবং সবশেষে টাকের সৃষ্টি।
Share this post :

Post a Comment

Blog Archive

 
Support : Creating Website | N Hassan | Winter Hassan
Copyright © 2013. BD World 21 - All Rights Reserved
Template Created by Creating Website Published by Online World