রোদকে বশ করার মন্ত্র

             সূর্যরশ্মি আমাদের ত্বকের অন্যতম প্রধান শত্রু। সাধারনত গ্রীষ্মকালে সূর্যরশ্মির দাপট অনেক বেশি থাকে। সূর্যের আল্ট্রা-ভায়োলেট রশ্মি ত্বকের উপর ক্ষতিকর প্রভাব ফেলে। এবং কেবল গ্রীষ্মে নয়, শীত-গ্রীষ্ম সর্বদাই। সূর্যরশ্মি যখন সরাসরি আমাদের ত্বকে এসে পড়ে তখন ত্বক সহজে নিষ্প্রান হয়ে যায় এবং তরান্বিত হয় বার্ধক্যের ছাপ। এটি ত্বকের ইলাষ্টিসিটি নষ্ট করে দেয় এবং তার ফলস্বরুপ ত্বক ক...ুচঁকে যেতে শুরু করে। সবার আগে চোখের এবং মুখের চারপাশে বলিরেখা দেখা দেয়।

সকালের রোদ ভিটামিন ডি তৈরীতে সাহায্য করলেও বেলা ১১ থেকে বিকাল ৪ টা পর্যন্ত সময়ের মধ্যে বাইরে বের না হওয়াই ভালো। কিন্তু দৈনন্দিন কাজের ভিড়ে ঘরে বসে থাকলেও চলে না। আর তাই রোদকে বশে আনতে প্রয়োজন কিছু বিশেষ ব্যবস্থা। কি রকম? আসুন, জেনে নেয়া যাক।

রোদকে মোকাবেলা করতে প্রথম কাজটাই হচ্ছে একটা উন্নত মানের সানস্ক্রিন নির্বাচন করা,যার SPF অবশ্যই ৩০-৪৫ থাকা প্রয়োজন। আমাদের দেশের আবহাওয়াতে এই SPF (Sun protection factor) থাকাটা জরুরী। নিজ নিজ ত্বকের ধরন অনুযায়ী সানস্ক্রিন বেছে নিন। তৈলাক্ত ত্বকের জন্য অয়েলফ্রি সানস্ক্রিন,শুষ্ক ত্বকের জন্য ক্রিম বেসড সানস্ক্রিন,স্বাভাবিক ত্বকের জন্য ওয়াটার বেসড সানস্ক্রিন, সেনসেটিভ ত্বকের জন্য ডার্মাটোলজিকালি টেষ্টেড সানস্ক্রিন এবং বলিরেখা সম্বলিত ত্বকে অ্যান্টিরিংকেল সানস্ক্রিন বেছে নিন। ঘরে থাকলে বা ইন্ডোর অফিস ওয়ার্ক হলে SPF ১৫ সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করুন। আর বাইরে বেরুলে আপনার সানস্ক্রিন এর কর্মক্ষমতা এবং আপনার বাইরে অবস্থানের সময় অনুযায়ী ২-৩ ঘন্টা পর পর পুনরায় ব্যবহার করুন। অনেকসময় দেখা যায় সানস্ক্রিন লাগালে তৈলাক্ত ত্বক কালো দেখায়। এ সমস্যা থেকে রক্ষা পাওয়ার জন্য সানস্ক্রিন লাগানোর আগে মুখে এক টুকরো বরফ ঘষে তার ১০-১৫ মিনিট পর সানস্ক্রিন লাগান।

Related Topics: care, face, health, tips, মেক আপ, রূপচর্চায়, স্বাস্থ্য
Share this post :

Post a Comment

Blog Archive

 
Support : Creating Website | N Hassan | Winter Hassan
Copyright © 2013. BD World 21 - All Rights Reserved
Template Created by Creating Website Published by Online World